কম্পিউটারের গতি কাজের ও কাজের সুবিধা বাড়িয়ে নেয়ার টিপস নিয়ে নিন

কম্পিউটারের সাধারণ কিছু যত্ম-আত্তি লাগেই। এটা আপনার কাজের সুবিধা বাড়িয়ে দেয়, কম্পিউটারের জীবনীশক্তিও বাড়ায়। তেমন কিছু বিষয় জেনে নিন-

১. কাজের ফাইলগুলো আলাদা করে একটা ফোল্ডারে রাখুন। আপনি যেহেতু জানেন কাজের জিনিসগুলো কোথায় আছে, তাই অহেতুক ঘুরতে হবে না। বিভিন্ন ফোল্ডার খোলাখুলিতে কম্পিউটারের বাড়তি চাপ পড়বে না। মনে রাখুন এটা প্রমাণ করে আপনি কতটা গোছালো স্বভাবের মানুষ। এ ছাড়া অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে দিন।

২. সি ড্রাইভে ব্যক্তিগত ফাইল রাখবেন না। অনেক সময় এখানে বেশি ফাইল রাখলে সমস্যা সৃষ্টি হয় । তাই কম্পিউটার বুট করার সময় ‘NTLDR is missing’ এরর মেসেজ দেখায়। এখনই সি ড্রাইভে রাখা ব্যক্তিগত ফাইল সরিয়ে ফেলুন।


৩. অদরকারি প্রোগ্রামগুলো আনইনস্টল করুন। অনেকে ভাবেন ডিলেট করলে বুঝি ওই প্রোগ্রামটি আর থাকে না। উইন্ডোজে সমস্যা করতে না চাইলে সঠিকভাবে রিমুভ করুন। এর জন্য কন্ট্রোল প্যানেলে গিয়ে অ্যাড অর রিমুভ অপশন ব্যবহার করতে পারেন।

৪. আমরা কোনো জিপ ফাইল ডাউনলোড করার পর এক্সপান্ড করি। এরপর মূল জিপ ফাইলের প্রয়োজন হয় না। এ ফাইলটি ডিলেট করে ফেলুন।

৫. দরকারি হার্ডওয়্যার ড্রাইভার ও সফটওয়্যার সি ড্রাইভে রাখবেন না। সম্ভব হলে ফ্লাশ ড্রাইভে রাখুন।

৬. বজ্রপাতের সময় কম্পিউটার আনপ্লাগড করে রাখুন।

৭. অনলাইনে কাজ করার সময় নানান ধরনের সফটওয়্যার বা ডাউনলোডের অনুরোধ আসে। ভুলেও ডাউনলোড করবেন না। কেননা আপনি জানেন কোনটি আপনার লাগবে বা লাগবে না। ক্ষতিকারক মেইল না খুলেই ডিলেট করুন। অনেক সময় পরিচিত বন্ধুর নামে মেইল আসে। এতে অ্যাটাচ ফাইল থাকলে খোলার আগে খেয়াল করুন এর এক্সটেশনে .exe, .com, .vbs, .bat, .mdb, .reg, .js – এ ধরনের কিছু আছে কিনা। যদি থাকে মেইলটি না খুলে ডিলেট করে দিন।

৮. নিয়মিত অ্যান্টি-ভাইরাস ও অ্যান্টি-স্পাইওয়্যার আপডেট করুন। সপ্তাহে একবার কম্পিউটার ফুল স্ক্যান করুন।

৯. ফ্লাশ ড্রাইভে কোনো ফাইলে কাজ করলে এর ব্যাকআপ রাখুন।

১০. টেম্প ফাইল, টেম্পরারি ইন্টারনেট ফাইল ও অন্যান্য জাঙ্ক ফাইল মাসে একবার পরিষ্কার করুন। এর জন্য সি ক্লিনারের মতো সফটওয়্যার বা উইন্ডোজ এক্সপি বা সেভেনের ডিস্ক ক্লিনআপ অপশন যথেষ্ট।

১১. উইন্ডোজের সর্বশেষ ভার্সন ব্যবহারের চেষ্টা করুন। দরকারি আপডেটগুলো করে নিতে ভুলবেন না।

১২. নিয়মিত মাউস, সিপিইউ, মনিটর ও অন্যান্য যন্ত্রাংশ পরিষ্কার করুন।

এ ছাড়া সচেতনভাবে ব্যবহার করলে যত্ন-আত্তির অন্য বিষয়গুলো ধীরে ধীরে খোলাসা হবে।

No comments:

Post a Comment