কম্পিউটারকে (PC) ঠাণ্ডা রাখার ৮টি উপায় – Must Read


আপনার অতি প্রিয় Desktop অথবা Laptop কম্পিউটারটিতেও অতিরিক্ত ধুলা জমে সেটি বিকল হয়ে যেতে পারে। আমরা যদি প্রতি এক মাস (অন্ততঃ ৩ মাস) অন্তর অন্তর আমাদের কম্পিউটার টিকে সম্পূর্ণ পার্টসগুলো খুলে পরিস্কার করি তাহলে কম্পিউটারটি কাঙ্খিত সময়ের থেকে অনেক বেশি দিন টিকবে। Overheating এবং ধুলো দ্বারা ঘটিত Glitches প্রতিরোধ করারা জন্য নিয়মিত কম্পিউটার পরিষ্কার করা বাঞ্ছনীয়।

ধুলো আপনার Hit sinks এবং cooling system কে বন্ধ করে কম্পিউটারকে অকেজ করে দিতে পারে। আপনার ৩০ মিনিট কম্পিউটারটিকে এসকল সমস্যা থেকে মুক্তি দিতে পারে। আসুন দেখে নেই কিভাবে করবেন এই পরিস্কারের কাজঃ

১.আপনার মাউস,কীবোর্ড এগুলোকে নরম কাপড় দিয়ে মুছে পরিস্কার করুন। পাশাপাশি মাউসের লেসার পয়েন্ট এর জায়গাটি এবং কীবোর্ড এর কীগুলোর ফাকে ফাকে কটন বার দিয়ে পরিস্কার করুন।

২.এরপর Monitor সাউন্ড সিস্টেম, UPS ,মালটিপ্লাগ, CPU এর বহিরাবরণগুলি কাপড় দিয়ে মুছে পরিস্কার করে ফেলুন।

৩. Monitor এর স্ক্রীনটি নরম পাতলা কাপড় পানিতে অল্প ভিজিয়ে মুছে ফেলুন।

৪.সকল প্রকার তার কাপড় দিয়ে মুছুন।

৫.এরপর CPU থেকে সমস্ত সংযোগ বিচ্ছিন্ন করে সেটাকে টেবিল থেকে বের করে খালি জায়গায় রাখুন।

৬.CPU এর পাশের একটি আবরণ খুলুন। কি নিচের চিত্রের মত ধুলো জমেছেতো? চিন্তা করবেন না। যেভাবে বলছি সেভাবে পরিস্কার করুন। আর এরপর থেকে নিয়মিত পরিস্কার করলে এত ধুলো জমার সুযোগই পাবেনা।



৭.আপনি যদি কম্পিউটার এর প্রতিটি পার্টস সম্পর্কে জানেন। যে কোনটা কোথায় লাগাতে হয়। তাহলে প্রত্যেকটি অংশ (প্রসেসর, RAM, গ্রাফিক্স কার্ড, ল্যান কার্ড, মাদারবোর্ড, Hard Disk, DVD-রাইটার) একটার পর একটা সাবধানে খুলে কাপড় দিয়ে পরিস্কার করুন।



৮.আপনি যদি খুলতে না পারেন, তবে খোলার দরকার নেই। একটি কাপড় নিয়ে প্রত্যেকটি অংশের (প্রসেসর, RAM, গ্রাফিক্স কার্ড, ল্যান কার্ড, মাদারবোর্ড, Hard Disk, DVD-রাইটার) দৃশ্যমান ধূলগুলো পরিস্কার করুন। এরপর দেখবেন বেশ খানিকটা ধুলো অবশিষ্ট আছে। চিন্তা নেই! নাক মুখ ঢেকে জোরে ফু দিন, দেখবেন ধুলো উড়তে শুরু করেছে। এভাবে কয়েকবার করুন। কুলিং ফ্যানগুলোর ক্ষেত্রেও একি কাজ করুন।



৯.তবে যেসব জায়গায় কাপড় দিয়ে পরিস্কার করতে পারছেন না, সেসব জায়গায় কটন বার ব্যাবহার করে পরিস্কার করুন। বিশেষ করে প্রসেসর এর উপরের অংশটি। হয়ে গেল পরিস্কারের কাজ। এবার সবকিছু পুনঃ সংযোগ দেবার পালা।

১০.তবে CPU এর আবরণ লাগানোর পূর্বে Monitor-এর সাথে সংযোগ দিয়ে দেখে নিন।যদি চলে তবে সবকিছু আগের মত লাগিয়ে দিন। আর যদি না চলে তবে প্রত্যেকটি কেবল কানেকশন চেক করুন। RAM চেক করুন। আশা করি সমাধান পেয়ে যাবেন। এরপর কেসিং লাগিয়ে টেবিল এ বসিয়ে দিন।

No comments:

Post a Comment