Mozilla Firefox অ্যাড অন এর মাধ্যমে জেনে নিন কোন ওয়েব সাইট তৈরিতে কি ব্যবহার করা হয়েছে


বর্তমান বিশ্বে ওয়েব পেজ ব্রাউজার এপ্লিকেশন সফটওয়্যার হিসেবে মজিলা ফায়ারফক্স একটি জনপ্রিয় নাম। আর এর জনপ্রিয়তা দিন দিন ক্রমেই বৃদ্ধি পাচ্ছে কারন এর Developer টিম সব সময়ই কাজ করে যাচ্ছে যে তারা কিভাবে এর ব্যবহারকারীদের নিকট নতুন নতুন সুবিধা প্রদান করতে পারে তাদের এই ওয়েব পেজ ব্রাউজার এপ্লিকেশন সফটওয়্যারটির মাধ্যমে।



আর এরই ফলশ্রুতিতে আমরা আরো আরামদায়ক ভাবে ব্যবহার করতে পারছি এই ওয়েব পেজ ব্রাউজার এপ্লিকেশন সফটওয়্যারটি। আর আজ আমি আপনাদের সামনে মজিলা ফায়ারফক্স এর এমন একটি চমৎকার এড অনস সম্পর্কে আলোচনা করবো যার মাধ্যমে আপনারা বিশেষ করে যারা ওয়ব পেজ মেকিং এর ব্যাপারে আগ্রহী বা যারা ওয়েব পেজ মেকিং এর কাজ করছেন তারা আশাকরি উপকৃত হবেন। কারন এই এড অনসটি ব্যবহারের মাধ্যমে আপনি ধারনার বশবর্তী না হয়ে প্রকৃত অর্থেই জানতে পারবেন যে কোন কোন ওয়েব সাইট কি দিয়ে তৈরি কারা হয়েছে যা আপনাদের কাজের জন্য সহায়ক ভূমিকা পালন করতে পারে।

আর এই ফায়ারফক্স এড অনসটি( wappalyzer) ব্যবহারের জন্য আপনাদের প্রথমে আপনাদের ফায়ারফক্স ব্রাউজারটি ওপেন করে নিচের ঠিকানায় প্রবেশ করতে হবে।

https://addons.mozilla.org/En-us/firefox/addon/wappalyzer/

তার পর সেখানে আপনি দেখতে পাবেন Add to Firefox নামের একটি অপশন। তার পর আপনাকে সে অপশনে ক্লিক করতে হবে। Add to Firefox নামের অপশনটিতে ক্লিক করার পর আপনার সামনে Allow নামের একটি অপশন আসবে। তার পর আপনাকে সে Allow নামের অপশনটিতে ক্লিক করতে হবে। Allow নামের অপশনটিতে ক্লিক করার পর একটি ফাইল ডাউনলোড হবে। তার পর আপনার সামনে Install Now নামের অপশন আসবে তার পর আপনাকে Install Now এ ক্লিক করে সফটওয়্যারটি ইন্সটল করতে হবে।

সফলভাবে সফটওয়্যারটি Install হয়ে গেলে আপনি যে কোন ওয়েব সাইট ব্রাউজ করলে অপনার মজিলা ফায়ারফক্সের এড্রেসবারের একটু ডান পাশে দেখতে পাবেন যে কোন ওয়েব সাইট কি দিয়ে তৈরি করা হয়েছে।

No comments:

Post a Comment