7065 গ্রাফিক্স ডিজাইনে ক্যারিয়ার গড়তে চান ,তাহলে ১০টি সেরা টিউটোরিয়াল সাইট থেকে শিখে নিন গ্রাফিক্স ডিজাইন



বর্তমানে সারা বিশ্বে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসসমূহে গ্রাফিক্স ডিজাইনের বেশ চাহিদা রয়েছে এবং গ্রাফিক্স ডিজাইনের কাজের মাধ্যমে ভালো পরিমানে আয় করা যায় বিধায় বর্তমানে অনেকেই গ্রাফিক্স ডিজাইনকে বেছে নিচ্ছেন নিজের পেশা হিসেবে। নিজেদেরকে যোগ্য গ্রাফিক্স ডিজাইনার হিসেবে তৈরি করার জন্য কেউ কেউ গ্রহন করছেন প্রাতিষ্ঠানিক শিক্ষা আবার কেউ কেউ নিজের ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন বই পুস্তকের মাধ্যমে বা অনলাইনে বিভিন্ন টিউটোরিয়াল সাইট ব্রাউজ করে বিভিন্ন টিউটোরিয়াল দেখার মাধ্যমে শিখে নিচ্ছেন গ্রাফিক্স ডিজাইনের কাজ।

শিক্ষা গ্রহনের যেমন কোন নির্দিষ্ট বয়স নেই ঠিক তেমনি বর্তমানে ইন্টারনেটের কল্যাণে পূর্বের বিভিন্ন প্রথাগত ছক বাধা প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহন ছাড়াও এখন আগ্রহী ব্যক্তিরা অনলাইনের মাধ্যমে গ্রহন করতে পারছেন বিভিন্ন ধরনের শিক্ষা। আর তাই আজ আমি ঐ সকল আগ্রহী ব্যক্তিদের গ্রাফিক্স ডিজাইন শেখার বেস্ট ১০ টি অনলাইন ভিত্তিক টিউটোরিয়াল সাইট সম্পর্কে জানাবো যারা নিজেদের গ্রাফিক্স ডিজাইনার হিসেবে প্রতিষ্ঠিক করতে চান বা গ্রাফিক্স ডিজাইনের কাজ শিখতে চান।

অনলাইন ভিত্তিক গ্রাফিক্স ডিজাইন শেখার বেস্ট ১০ টি টিউটোরিয়াল সাইট:

1. psdtuts.com:
গ্রাফিক্স ডিজাইন শেখার একটি জনপ্রিয় অনলাইন ভিত্তিক সাইট হচ্ছে psdtuts.com এটি মূলত ফটোশপ ভিত্তিক কাজ শেখার সবচেয়ে জনপ্রিয় ও বৃহৎ একটি ওয়েবসাইট
ভিজিট করুন: http://psdtuts.com/

2. graphicdesignertips:
গ্রাফিক্স ডিজাইনার টিপস মূলত ধারাবাহিক ভাবে বিভিন্ন টিউটোরিয়াল ও অনলাইন প্রশিক্ষণের জন্য একটি জনপ্রিয় সাইট।যার মাধ্যমে আপনি খুব সহজেই শিখে নিতে পারেন গ্রাফিক্স ডিজাইনের নানা ধরনের কৌশল।
ভিজিট করুন: http://graphicdesignertips.com/

3. kailoon:
যার মূলত ফটোশপে কজের ব্যপারে বেশ আগ্রহী তারা ভিজিট করতে পারেন এই সাইটটি। আশাকরি উপকৃত হবেন।
ভিজিট করুন: http://kailoon.com/

4. photoshopstar:
এই সাইটি বেশ পুরোনো এক জনপ্রিয় সাইট। যা সফল ভাবে প্রায় ১৭ বছর ধরে কাজ করছে ডিজাইনারদের জন্য। আপনি এই সাইটটি ভিজিট করে পেতে পারেন আপনার ডিজাইনের জন্য গুরুত্ব পূর্ণ অনেক ইনফরমেশন। তাই ভিজিট করুন এবং শিখে নিন গ্রাফিক্স ডিজাইনের বিভিন্ন কৌশল।
ভিজিট করুন: http://www.photoshopstar.com/

5. photoshoproadmap:
এখানে রয়েছে গ্রাফিক্স ডিজাইনের উপর রয়েছে বেশ ভালো মানের একাধিক টিউটোরিয়াল।তাই সেরা টিউটোরিয়ালগুলো পেতে ভিজিট করুন দ্য ফটোশপ রোড ম্যাপ।
ভিজিট করুন: http://www.photoshoproadmap.com/

6. pstut.info:
pstut.info মূলত বিভিন্ন টিউটোরিয়াল ও রিসোর্সের জন্য আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট। তাই টিউটোরিয়ালগুলো পেতে ভিজিট করুন সাইটটি।
ভিজিট করুন: http://www.pstut.info/

7. veerle ওয়েব সাইট:
একটিও একটি জনপ্রিয় ডিজাইন ব্লগ। যেখানে আপনি পাবেন গ্রাফিক্স ডিজাইনের উপর বেশ ভালোমানের প্রয়োজনীয় অনেক টিউটোরিয়াল ।
ভিজিট করুন: http://veerle.duoh.com/

8. abduzeedo:
আবদুজিডো আর একটি জনপ্রিয় ডিজাইন ব্লগ। যেখানে আপনি পাবেন ডিজাইনিং এর উপর অসংখ্য টিউটোরিয়াল।
ভিজিট করুন: http://abduzeedo.com/tutorials

9. webdesignerwall:
webdesignerwall একটি জনপ্রিয় সাইট যেখানে আপনি পাবেন ডিজাইনের উপর নানা ধরনের কাজ শেখার জন্য বিভিন্ন ধরনের টিউটোরিয়াল।
ভিজিট করুন: http://www.webdesignerwall.com/tag/photoshop-tutorials/

10. thebestdesigns:
বিভিন্ন ধরনের ডিজাইনিং এর কাজ শেখার জন্য একটি জনপ্রিয় সাইট হচ্ছে thebestdesigns নামক ওয়েব সাইট। যেখানে আপনি পাবেন ওয়েব ডিজাইনিং এর ওপর নানা ধরনের তথ্য ।
ভিজিট করুন: http://www.thebestdesigns.com/
 - See more at: abohobd.blogspot.com

1 comment:

  1. Thank you for this article. Keep the best of luck. Adobe Photoshop CC is one of the most popular graphics designing software. Anyone can try this.

    ReplyDelete