সফটওয়্যার ছাড়া ল্যাপটপকে wi-fi Hotspot বানানোর কৌশল

ল্যাপটপ থাকলে ব্রডব্যান্ড সংযোগ ব্যবহার করে স্মার্টফোন কিংবা ট্যাবে ইন্টারনেট ব্যবহারে রাউটারের প্রয়োজন হয় না। কেননা চাইলে ল্যাপটপকে রাউটার হিসেবে ব্যবহার করা যায়। বর্তমানে সব ধরনের ল্যাপটপেই wi-fi সুবিধা থাকে।

তবে ব্রডব্যান্ড সংযোগ থেকে অন্য ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করতে ল্যাপটপে Hotspot তৈরি করতে হবে। এ জন্য রয়েছে নানা সফটওয়্যার। তবে বেশিরভাগ সফটওয়্যার ফ্রি নয়। যেগুলো ফ্রি সেগুলোতে থাকে নানা ঝামেলা।

চাইলে কোন ধরনের সফটওয়্যার ব্যবহারের পরিবর্তে সিএমডি ব্যবহার করেই ল্যাপটপটিকে ওয়াই-ফাই হটস্পটে পরিণত করা যায়। এ টিউটোরিয়ালে সে উপায়টি তুলে ধরা হলো।

প্রথমে স্টার্ট মেনু থেকে এডমিনিস্ট্রেটর হিসেবে সিএমডি ওপেন করতে হবে।



এবার সিএমডি ওপেন হলে “netsh wlan show driver” লিখে এন্টার দিতে হবে।



কিছু সময় পর যখন “netsh wlan set hostednetwork mode=allow ssid আসবে তখন হটস্পটের নাম ও পাসওয়ার্ড দিয়ে এন্টার দিতে হবে।

এখানে লক্ষনীয় যে ssid= এর পর সেটা থাকবে সেটি হলো ওয়াইফাই হটস্পটের নাম এবং key= এর পরের অংশটুকু হলো পাসওয়ার্ড। এটি প্রয়োজন মতো পরিবর্তন করে নেওয়া যাবে।



এরপর ‘local are network’ গিয়ে যে সংযোগটি ব্যবহৃত হচ্ছে সেটির properties এ ক্লিক করে সেখানে থেকে “sharing ” ট্যাবে ক্লিক করতে হবে।

এরপর “allow other network user to connect through this computers internet connection” ঠিক দিতে হবে।



তারপর Home network connection থেকে local area connection *13 নির্বাচন করে ওকে করে দিতে হবে। উল্লেখ্য local area connection সংখ্যাটি পরিবর্তন হতে পারে। কখনো ১০ কখনো বা ১৩।

তাহলে তৈরি হয়ে যাবে wi-fi Hotspotএবার ওয়াই-ফাই ডিভাইসের মতো ব্যবহার করুন ব্রন্ডব্যান্ড ইন্টারনেট সংযোগ। তবে এ জন্য ল্যাপটপটি চালু রাখতে হবে।

No comments:

Post a Comment