English ওয়েব পেজের Article অনুবাদ করে পড়ুন বাংলায়


বাংলা আমাদের মাতৃভাষা। আর তাই আমরা ভাষা ব্যবহারের সর্বক্ষেত্রে বাংলাতেই আমরা অন্যন্য ভাষার চেয়ে সবচেয়ে বেশি সাচ্ছন্দ অনুভব করি। কিন্তু ইংরেজী ভাষা অন্তর্জাতিক ভাষা হিসেবে স্বীকৃতি লাভ করায় আমাদেরকে অন্তর্জাতিক যোগাযোগ রক্ষা করা সহ নানা ধরনের Official কাজে ইংরেজী ভাষা ব্যবহার করতে হয়।

আর তাই আমরা যারা ইংরেজী ভাষায় তেমন দক্ষ নই তারা প্রfয়শই নানা ধরনের ইংরেজী শব্দের অর্থ নিয়ে ঝামেলার মধ্যে পড়ে যাই তার অর্থ খুজতে গিয়ে। আর এই সমস্যা আরো প্রকট হয়ে থাকে যখন আমরা Internet ব্যবহার করে নানা ধরনের ইংরেজীতে তৈরি করা Website ব্রাউজ করে থাকি বা তার বিভিন্ন আর্টিকেল পড়ে থাকি। আর এধরনের ঝামেলা থেকে মুক্তি পেতে আজ আমি আপনাদের এমন দুটি add-ons সম্পর্কে পরিচয় করিয়ে দিবো যার মাধ্যমে আপনারা খুব সহজেই যে কোন Word এর English টু Bengali এবং Bengali টু English অর্থ খুব সহজেই বের করতে পারবেন। অর্থাৎ এটি Bengali to English English to Bengali Dictionary এর মতো কাজ করবে।

ধাপ ১: প্রথমে English to Bengali এর জন্য আপনাকে আপনার Firefox ব্রাউজার ওপেন করে নিচের ঠিকানায় প্রবেশ করতে হবে।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/english-to-bangla-dictionary/?src=ss

তার পর সেই পেজটি আসলে আপনি দেখতে পাবেন Add to Firefox নামের একটি option তার পর আপনাকে সেই অপশেনে Click করার পর allow option এ ক্লিক করতে হবে তার পর আপনার সামনে নতুন একটি Window আসবে যেখানে আপনি Install অপশন দেখবেন এবং তাতে আপনাকে Install Click করে সেটি Install করতে হবে।

ধাপ ২: দ্বিতীয় ধাপে আপনাকে Bengali to English এর জন্য ঠিক একই উপায়ে আপনার Firefox ব্রাউজার ওপেন করে নিচের ঠিকানায় প্রবেশ করতে হবে।

https://addons.mozilla.org/en-US/firefox/addon/bangla-to-english-dictionary/?src=ss

তার পর সেই পেজটি আসলে আপনি দেখতে পাবেন Add to Firefox নামের একটি অপশন।

তার পর আপনাকে সেই অপশেনে ক্লিক করার পর allow option Click করতে হবে।

No comments:

Post a Comment